মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

উপজেলার ঐতিহ্য

অবস্থান ও সীমাঃ নীলফামারী জেলাধীন ডিমলা উপজেলা উত্তরসীমান্তবর্তী একটি অবহেলিত উপজেলা। উপজেলার উত্তরে ভারতের কুচবিহার জেলা, পূর্বে লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলা, দক্ষিণে জলঢাকা উপজেলা ও পশ্চিমে ডোমার উপজেলা।

  • নামকরণঃ
  •           #  ডিমলা মৌজায় তেল্লাই নামক একটি বিল আছে। বহুকাল পূর্বে এ বিলে দেশ বিদেশ হতে বহু অতিথি হাঁস আসতো এবং অসংখ্য ডিম দিত। কথিত আছে যে, এসব হাঁস ও ডিমের আকর্ষণে দুর দুরান্ত হতে সওদাগর আসতো। ডিমের প্রতুলতার কারণে স্থানের নাম দিয়েছিলেন ডিমলা।

         #  বৃটিশ ভারত শাসনামলে অত্র এলাকায় মহারাজা ছিলেন শ্রী জানকি বল্লব সেন। তার ডিম্বাকৃতির একটি সুরম্য অট্টালিকা ছিল। ডিম্বাকৃতি অট্টালিটকাটির আকার অনুসারে এলাকার নাম হয় ডিমলা।

        #  কিংবদন্তী আছে যে-বহুপূর্বে অত্র এলাকা একটি সাঁওতাল পরগনা ছিল। পার্শ্ববর্তী থানা ডোমার এলাকা ছিল ‍"ডোম রাজার"। সাঁওতাল পরগনার রাজা ছিলেন ডিমল সাঁই। ডিমল সাঁই এর সুন্দরী এক দুহীতা ছিলো কমলাফুলি। কথিত আছে যে, কমলাফুলিকে অপহরণ করে ডোমারের ডোমরাজা একদা ঘোড়ার কোচগাড়ীতে করে পশ্চিম বঙ্গের "কোচ বিহারে" বিহার করেন। ফলে সে স্থানের নামকরণ হয় কুচবিহার। এঘটনার পর হতে ডিমল সাঁই এর নামানুসারে অত্র এলাকার নাম হয় "ডিমলা"।

          ডিমলা উপজেলার মোট আয়তনঃ ১২৬.৯৬ বর্গমাইল।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)